• চট্টগ্রাম বিভাগ

    রাজশাহীতে বিনামূল্যে এইচপিভি টিকা পাবে প্রায় ১ লক্ষ ২৩ হাজার কিশোরী

      প্রতিনিধি ২৪ অক্টোবর ২০২৪ , ১২:০২:৫৭ প্রিন্ট সংস্করণ

    মোঃ মমিনুল ইসলাম মুন বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে কিশোরীকে বিনামূল্যে আগামিকাল থেকে এইচপিভি টিকাদান কার্যক্রম উপলক্ষে রাজশাহীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ে এ বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে রাজশাহী সিভিল সার্জন ডা: আবু সাইদ মোহাম্মদ ফারুক গণমাধ্যম কর্মীদের জানান, নারীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশ সরকার সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে এইচপিভি টিকা সংযোজন করেছে। প্রাথমিকভাবে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ম থেকে ৯ম শ্রেণি ছাত্রী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের জন্য পরিচালিত হবে।

    এক ডোজ এইচপিভি টিকা নিয়ে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব হবে। পাবনা জেলায় জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন-২০২৪ স্কুল পর্যায়ে ২৪ অক্টোবর থেকে পরবর্তী ১০ কর্মদিবস চলমান থাকবে। আর কমিউনিটি পর্যায়ে ৭ নভেম্বর শুরু হবে এবং পরবর্তী ৮ কর্মদিবস পর্যন্ত। জেলার ২১৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৯৭ হাজার ৩৭৮ জন শিক্ষার্থীকে এবং ১৭৭০টি ইপিআই টিকাদান কেন্দ্রে ১ হাজার ৯১৯ জন কিশোরীকে এইচপিভি টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি কেন্দ্রে ২জন টিকাদানকারী,

    ২ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে এদিকে মহাগরীর ৩০৬টি স্কুলের ২৩ হাজার ৫১০ জন শিক্ষার্থীকে এইচপিভি টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। স্কুল পর্যায়ে ২৫৩টি কেন্দ্রে ২জন টিকাদানকারী, ২ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। কমিউনিটি পর্যায়ে ৬০টি কেন্দ্রে টিকা প্রদান কার্যক্রম চলমান থাকবে। সংবাদ সম্মেলনে ডেপুটি সিভিল সার্জন ডা: মোসা: মাহবুবা খাতুন, জাতীয় ইপিআই বিশেষজ্ঞ তাপস কুমার হালদার, এসআইএমও ডা: মো: আব্দুল মতিন, ডিইপিআইএস কুস্তরী বেগম উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ