• রাজশাহী বিভাগ

    রাজশাহী বোর্ডে পাসের হার ৮১.২৪ শতাংশ

      প্রতিনিধি ১৫ অক্টোবর ২০২৪ , ৮:২৪:১০ প্রিন্ট সংস্করণ

    মোঃ মমিনুল ইসলাম মুন বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এ বোর্ডে পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২৪ হাজার ৯০২জন শিক্ষার্থী । আজ মঙ্গলবার বেলা ১১ টার দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. অলীউল আলম সংবাদ সম্মেলন করে জানান, এবার এ বোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল এক লাখ ৩৭ হাজার ১৮৪ জন । যার মধ্যে পাস করেছে এক লাখ ১১ হাজার ৪৪৮ জন ।

    গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন । পাশ করেছিল ১ লাখ ৮ হাজার ৫৮০ জন পরীক্ষার্থী। গতবছর পাশের হার ছিল ৭৮ দশমিক ৪৬ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছিল ১১ হাজার ২৫৮ শিক্ষার্থী।পাস ও জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে এবারও ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। ছাত্রীদের পাসের হার ৮৭ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৫৯৭ জন। আর ছাত্রদের পাসের হার ৭৬ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে দশ হাজার ৩০৫ জন ।

    এই শিক্ষাবোর্ডের অধীনে আটটি জেলার মধ্যে এবার পাসের হারের দিক থেকে এগিয়ে আছে রাজশাহী জেলা। এ জেলায় পাসের হার ৮৯ দশমিক ১২ শতাংশ । ৮৪ দশমিক ৪১ শতাংশ পাসের হার নিয়ে এর পরের অবস্থানে রয়েছে বগুড়া জেলা। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ জেলা ৭৭ দশমিক ৩১ শতাংশ, নাটোর জেলা ৭৮ দশমিক ৪২ শতাংশ, পাবনা ৮১ দশমিক ৪৭ শতাংশ, সিরাজগঞ্জ ৭৫ দশমিক ৯১ দশমিক, জয়পুরহাট জেলা ৭৬ দশমিক ৭৮ শতাংশ পাশের হার।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ