• আইন ও আদালত

    শিক্ষার্থীদের পক্ষে পোষ্ট, প্রবাসীর বাড়ি ও কার্যালয়ে হামলা ভাঙচুর ও লুটপাট

      প্রতিনিধি ৮ আগস্ট ২০২৪ , ১১:২৯:১২ প্রিন্ট সংস্করণ

    কুষ্টিয়া প্রতিনিধি:

    কোটা বিরোধী ছাত্রদের পক্ষে ফেসবুকে পোষ্ট দেওয়ায় কুষ্টিয়ায় ‘আই.লাভ.ইউ নেদারল্যান্ডস’ ডোনেশন ফাউন্ডেশনের কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করেছে সন্ত্রাসীরা। এছাড়াও সংস্থাটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এমপি পারভেজের গ্রামের বাড়িতে ভাঙচুর ও লুটপাট চালানো হয়। সোমবার সন্ধ্যায় কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার জয়নাবাদ গ্রামে এ হামলার ঘটনা ঘটে। পারভেজের দাবি, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খানের সন্ত্রাসী বাহিনী এই হামলার ঘটনা ঘটিয়েছে।  
             
    স্থানীয় সুত্রে জানা গেছে, ২০২২ সালে নেদারল্যান্ড প্রবাসী পারভেজ তার নিজ গ্রাম জয়নাবাদে বিভিন্ন ডিরেক্টর ও ‘আই.লাভ.ইউ নেদারল্যান্ডস’ ডোনেশন ফাউন্ডেশন সংস্থার মাধ্যমে সমাজসেবা মূলক কার্যক্রম শুরু করেন। ২০২৩ সালের জুন মাসের দিকে কুমারখালী উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান খানের ক্যাডার স্থানীয় রিপন, বাবুল, শাকিল ও পিয়াস  তার কাছে চাঁদা দাবি করে। পারভেজ চাঁদা দিতে অস্বীকৃতি জানালে বাবুল সেবামূলক কার্যক্রম বন্ধ করে দেওয়ার হুমকি দেয়। দীর্ঘদিন এভাবে হুমকি-ধামকি অব্যহত থাকে। 
    গত সোমবার সন্ধ্যায় হঠাৎ করে জয়নাবাদ মন্ডলপাড়া এলাকার তারিক, শাকিল, সাবেক মেম্বার গোলাম মোস্তফা, ঝিনুক, শরিফুল ও অনু এবং জয়নাবাদ কলোনীপাড়া এলাকার রিপন, জালাল, বাদশাহ, পিয়াস, বাবলু ও অপর পিয়াসর নেতৃত্বে শতাধিক যুবক পারভেজের বাড়ি ও কার্যালয়ে ভাংচুর ও লুটপাট চালায়। এসময় ভবনে ঢুকে ৭২ লাইট, দুইটি ঝাড়বাতি, দুইটি এসি, দরজা-জানালার থাই গ্লাস ব্যাপক ভাঙচুর করা হয়। এসময় বাড়ি ও কার্যালয়ে থাকা দুইটি টিভি, একটি ফ্রিজ, চারটি এসি ও নগদ টাকা লুট করে নিয়ে যায় সন্ত্রাসীরা।

    ‘আই.লাভ.ইউ নেদারল্যান্ডস’ ডোনেশন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এমপি পারভেজ অভিযোগ করে বলেন, বাংলাদেশের সংবিধান ও জাতীয়তাবাদী চেতনায় বিশ^াসী একজন মানুষ হিসেবে বাংলাদেশের  মানুষের মৌলিক ও মানবাধিকারের জন্য আমি প্রবাসে থেকেও সর্বোচ্চ বিলিয়ে কাজ করে চলেছি। সম্প্রতি গণতান্ত্রিক স্বৈরাচার হাসিনার বিরুদ্ধে ইউরোপ থেকে সাইবার আন্দোলনের প্রতিবাদ হিসেবে আমার ফেসবুক গচ চবৎাবু এবং ফেসবুক পেজ ইধহমষধংবংয (বাংলাদেশ) এ প্রতিবাদস্বরুপ নানান পোষ্ট দেয়া হয়। এতে ক্ষিপ্ত হয়ে সন্ত্রাসীরা আমার মানবিক কাজের ফাউন্ডেশনের বাংলাদেশস্থ কার্যালয় ও বাড়ি ভাঙচুর করে মালামাল লুট করে নিয়ে যায়।

    তিনি বলেন, নেদারল্যান্ডস ডোনেশন ফাউন্ডেশনের লোগো নেদারল্যান্ডসের জাতীয় পতাকার আদলে অঙ্কায়িত। সংগঠনের কার্যক্রম হিসেবে আমি কুষ্টিয়া জেলাসহ বিভিন্ন উপজেলায় ধর্মীয় প্রতিষ্ঠানে নগদ অর্থ প্রদান, স্কুলের শিক্ষার্থীদের মাঝে খাদ্য, বস্ত্র, শিক্ষা সামগ্রী প্রদান, ক্যান্সারসহ জটিল রোগে আক্রান্ত ২০০ পরিবারকে আর্থিক সহোযোগিতা, প্রতিবন্ধীদের হুইল চেয়ার ও নগদ অর্থ প্রদান, বিভিন্ন উৎসবে খাদ্য, বস্ত্র ও নগদ টাকা প্রদান করা হয়ে থাকে। এছাড়া মৃত ব্যক্তির দাফন-কাফন, বিভিন্ন স্থানে ৫০টির বেশি নলকূপ স্থাপনসহ বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছি। ভাঙচুর ও লুটপাটের বিষয়ে আমি আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। সুষ্ঠ তদন্তের মাধ্যমে বিচারের দাবি করেন এই প্রবাসী।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ