• আন্তর্জাতিক

    বেড়ায় বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৪ উপলক্ষে বর্ণ্যাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

      প্রতিনিধি ১৫ অক্টোবর ২০২৪ , ৭:০০:৩৫ প্রিন্ট সংস্করণ

    সরকার আরিফ ইখতেখার:

    রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ২০৩০ সালের মধ্যে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট’ অর্জনে এবং সুষ্ঠু স্যানিটেশন, বর্জ্য ব্যবস্থাপনা ও স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট সকলকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সরকার দেশব্যাপী বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। এই অভীষ্ট অর্জনে সুষ্ঠু স্যানিটেশন, বর্জ্য ব্যবস্থাপনা ও স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট সকলকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে’।

    রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ ১৫ অক্টোবর অনুষ্ঠেয় ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৪’ উপলক্ষ্যে দেওয়া বাণীতে একথা বলেন। এই ধারাবিকত ১৫ ই অক্টোবর আজ ১৫ অক্টোবর মঙ্গলবার বেড়া উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বেড়া, পাবনা এর যৌথ উদ্যোগে ‘বিশ্ব হাতধোয়া দিবস-২০২৪ উদ্যাপন উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভার আযোজন করে। এবারের প্রতিপাদ্য বিষয়- ” Why are clean hands still important (“স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাতধোয়া সর্বদা গুরুত্বপূর্ণ)। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তার বক্তব্যে হাত ধোয়ার গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

    তিনি এবারের প্রতিপাদ্যের বিষয় উল্লেখ করে বলেন হাত ধোয়ার গুরুত্ব পূর্বেও ছিলো, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে। রোগ জীবানু থেকে মুক্ত থাকতে সকলকে হাত ধোয়ার সচেতনতা তৈরি করতে বলেন। এছাড়াও স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের হাত ধোয়ার অভ্যাস তৈরি করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশনা দেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জনাব মো: মনোয়ার হোসেন, সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বেড়া পাবনা। এছাড়াও বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান, কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী, বেড়া আলহেরা একাডেমির স্কাউট ছাত্র ছাত্রীরা উপস্থিত থেকে র‍্যালি, প্রদর্শনী ও আলোচনা সভা সাফল্য মণ্ডিত করেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ