• আইন ও আদালত

    তানোরে কথিত প্রাণী চিকিৎসকের চিকিৎসায় যুবকের মৃত্যু

      প্রতিনিধি ১৭ জুলাই ২০২৪ , ১০:২২:৩৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোরে  হাতুড়ে প্রাণী চিকিৎসকের ভুল চিকিৎসায় আদিবাসী এক যুবকের মৃত্যুর  অভিযোগ উঠেছে। নিহত যুবকের নাম আগষ্টিং (২২) সে দিব্যস্থল আদিবাসীপাগা গ্রামের রবিনের পুত্র। এ খবর ছড়িয়ে পড়লে এলাকায় ব্যাপক চাঞ্চল্যর  সৃস্টি হয়েছে। কিন্ত্ত হতদরিদ্র আদিবাসি পরিবার আইনের আশ্রয় নিতে সাহস পায়নি। গ্রামবাসি কথিত প্রাণী চিকিৎসক খোকনকে  আটক ও তার দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করে আইন প্রয়োগকারি সংস্থার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। 

    জানা গেছে, তানোরের কলমা ইউনিয়নের (ইউপি) দিব্যস্থল গ্রামে রইস উদ্দিনের পুত্র খোকন আলী প্রাণী চিকিৎসার প্রশিক্ষণ নিয়ে হাটবাকুইল বাজারে ওষুধের দোকান দিয়ে গবাদিপশু ও মানুষের চিকিৎসা করছেন। তার দোকানের নাম মেসার্স  সাবরিনা ফার্মেসী।গ্রামবাসী জানান, গত মঙ্গলবার বিকেলে রবিনের পুত্র আগস্টিং এর মাথা  ব্যথা ও বুক ধড়পড় শুরু হয়। এ সময় তারা খোকনকে খবর দেন।  প্রত্যক্ষদর্শীরা জানান, প্রাণী চিকিৎসক খোকন এসে  আগষ্টিং এর শারিরীক অবস্থা দেখে খাবার ওষুধ ও ইনজেকশন পুশ করেন। ইনজেকশন পুশ করার পর পরই  আগষ্টিং এর বমি শুরু হয়, এতে সে সুস্থ না হয়ে আরো অসুস্থ হয়ে পড়ে এবং তার বুকের ধড়পড়ি আরো বেড়ে যায়।

    এসময় কথিত চিকিৎসক খোকন কৌশলে সটকে পড়ে। এদিকে আগষ্টিং এর অবস্থা বেগতিক হলে তার স্বজনেরা তাকে প্রথমে আমনুরা একটি ক্লিনিকে ও পরে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে নিয়ে যায়।৷  এদিন রাত ১২ টার দিকে কর্তব্যরত চিকিৎসক আগষ্টিংকে মৃত ঘোষণা করেন। গত বুধবার  ময়না তদন্ত ছাড়াই আগষ্টিং এর কবর দেয়া হয়।  গ্রামবাসির অভিমত, খোকনের ভুল চিকিৎসার কারণে আগষ্টিং এর অকাল মৃত্যু হয়েছে।এদিকে আগষ্টিং এর লাশ আশার খবর পেয়ে খোকন দোকান বন্ধ করে সটকে পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রামবাসি বলেন, খোকনেরা প্রভাবশালী তাই তাদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করার সাহস রাখে না।

    তারা বলেন, প্রশাসনের উচিৎ স্বপ্রণোদিত হয়ে এবিষয়ে এগিয়ে আশা প্রয়োজন। এবিষয়ে জানতে চাইলে খোকন আলী এসব অভিযোগ অস্বীকার করে বলেন, প্রাণী চিকিৎসার ওপর তার প্রশিক্ষণ নেয়া আছে। তিনি মানুষের চিকিৎসাও করতে পারেন। এবিষযে জেলা সিভিল সার্জন বলেন, রেজিষ্ট্রার্ড চিকিৎসক ব্যতিত মানব দেহের চিকিৎসা করার কোনো সুযোগ নাই।এবিষয়ে তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম বলেন, এবিষয়ে তারা অবগত নয়,তবে কেউ অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ