• খেলা

    ক্রিকেটবিশ্বের কুর্নিশ বাংলাদেশকে

      প্রতিনিধি ৭ জানুয়ারি ২০২২ , ১:৩২:০৫ প্রিন্ট সংস্করণ

    ক্রীড়া ডেস্ক:

    নিজেদের আঙিনায় আগের ২১ টেস্টে অজেয় নিউজিল্যান্ড এভাবে বাংলাদেশের কাছে হারবে, হয়তো ভাবেনি তারা।
    বাংলাদেশ তিন ধরনের ক্রিকেটে এরআগে একবারও জিততে পারেনি নিউজিল্যান্ডে। এবার সামর্থ্য আরও সংকুচিত হয়ে পড়ে সাকিব আল হাসান ও তামিম ইকবাল সফরে না যাওয়ায়। তার ওপর নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাজয়ী দল।অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড সেখান থেকে হেরে ফিরেছে। কিন্তু সব ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণ করে মাউন্ট মঙ্গানুইয়ে গত পরশু বাংলাদেশ নতুন ইতিহাস রচনা করল প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে আট উইকেটে হারিয়ে।

    এই অভূতপূর্ব ও অবিস্মরণীয় জয়ে ক্রিকেটবিশ্বে সাড়া পড়ে গেছে। ইবাদতের জন্য জয়োধ্বনি দেওয়া হচ্ছে। দেশ-বিদেশের সাবেক ক্রিকেটাররা তো বটে, ইংল্যান্ডের সাবেক তারকা ফুটবলার গ্যারি লিনেকারও বাংলাদেশকে কুর্নিশ জানাতে কুণ্ঠিত হননি।বাংলাদেশের এমন চমকপ্রদ জয়ের কেন্দ্রীয় চরিত্র ডান-হাতি পেসার ইবাদত হোসেনকে নিয়ে কাল মাশরাফি মুর্তজা বলেন, ‘সে লম্বা সময় ধরে খেলছে। জানে, সার্ভিস দিতে হবে। একজন খেলোয়াড়ের দলে মানিয়ে নিতে সময় লাগে।’

    মাশরাফির কাছে এটা দারুণ ব্যাপার যে, পেসাররা টেস্ট জিতিয়েছেন। তিনি বলেন, ‘মাউন্ট মঙ্গানুই টেস্টে আমাদের ব্যাটাররা রান করেছে। তবে ইবাদত ওই সময় উইকেট না নিলে হয়তো আমরা টেস্ট জিততাম না।’দেশে-বিদেশে বর্তমান ও সাবেক ক্রিকেটাররা প্রশংসায় ভাসিয়ে দিচ্ছেন বাংলাদেশকে। সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন ভূয়সী প্রশংসা করেছেন মুমিনুল, মুশফিকদের। বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচ ইয়ান পন্ট টুইটারে এই জয়কে ‘বিশেষ কিছু’ বলে উল্লেখ করেছেন।

    এদিকে মাউন্ট মঙ্গানুই জয় করে বাংলাদেশ দল কাল দ্বিতীয় টেস্টের ভেন্যু ক্রাইস্টচার্চে পৌঁছেছে। সেখানে ৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় টেস্ট। কাল বাংলাদেশ দলের ট্রেনার নিক লি বলেন, ‘দল মাত্র ক্রাইস্টচার্চে এসেছে। পরের টেস্ট ম্যাচের জন্য প্রস্তুতি নেব। আজ (বৃহস্পতিবার) সকালে বিমানে ওঠার আগে ফাস্ট বোলাররা জিম করেছে। আগামীকাল (আজ) দেখব স্কোয়াডের বাকি সদস্যদের কীভাবে পরের ম্যাচের জন্য প্রস্তুত করা যায়।’ লি বলেন, ‘ম্যাচে সবার ভিন্ন ভিন্ন ভূমিকা থাকে, ভিন্ন ধরনের চাপ নিতে হয়। তাই সবাই অনুশীলনও ভিন্নভাবে করে। ম্যাচের আগের দিন বিশ্রামের প্রয়োজন। টেস্টে বেশি পরিশ্রম করতে হয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ